আমরা যখন স্কুল/কলেজে ক্লাস করি তখন স্যার/ম্যাডাম আগেই বলে দেন কেউ যদি কোনো কিছু না বুঝো তাহলে প্রশ্ন করবে। তারপর আমরা প্রশ্ন করলে স্যার সেটা মনযোগ দিয়ে শুনেন। আমাদের প্রশ্নের “উদ্দেশ্য”, “ধরন” বুঝে সুন্দরভাবে গুছিয়ে উত্তর দেন। তাই না?
তো ডিজিটাল জীবনটাও এমনই। কোনো কিছু জানতে হলে আমরা গুগলের কাছে যাই। গুগলের কাছে এরকম শত কোটি মানুষ প্রতিদিন যায়। কেন যায়? কারন সে সবচেয়ে সুন্দর ভাবে গুছিয়ে উত্তর দিতে পারে।
ব্যাপারটা বুঝতে মার্চে মাসে আপডেট করা সার্চইঞ্জিনগুলোর মার্কেট শেয়ারটা একটু দেখি চলুন,
- গুগল ৮৮.৮৯%
- বিং ৬.৩৩%
- ইয়াহু ২.৩৬%
- ডাক ডাক গো ১.৯৪%
তাহলে কি বুঝা গেল? গুগল একাই একশ। মানুষ কেন অন্য সার্চ ইঞ্জিনগুলো ছেড়ে শুধু গুগলই ব্যবহার করে?
এর অন্যতম একটা কারন হচ্ছে গুগল সবচেয়ে রিলেভেন্ট আর প্রয়োজনীয় সার্চ রেজাল্ট দেখাতে পারে। সে কিওয়ার্ড দেখেই বুঝতে পারে ভিজিটর আসলে কি চাচ্ছে।
Search Intent কি?
এতক্ষণের আলোচনায় আপনারা বুঝেছেন যে, ভিজিটর একটি উদ্দেশ্য নিয়ে গুগলে সার্চ করে। গুগল সেই অনুযায়ী তাকে রেজাল্ট দেখায়। অর্থাৎ, ভিজিটরের মনোভাবই হলো Search Intent.
যেমন, আমি কক্সবাজার ঘুরতে যাবো। তাই এই জেলা সমন্ধে জানার জন্য Cox's Bazar লিখে সার্চ করলাম। এখানে আমার ইচ্ছা হলো কক্সবাজার জেলা সমন্ধে তথ্যাবলী জানা। এটাই আমার Search Intent.
Search Intent কত প্রকার?
২০২২ সালের তথ্যমতে, গুগলে প্রতি সেকেন্ডে প্রায় ৯৯ হাজার সার্চ করা হয়! এত এত সার্চের ইনটেন্ট বা উদ্দেশ্যও নিশ্চয় এক নয়। তবে বিশেষজ্ঞগণ সামগ্রিক ভাবে Search Intent কে চার ভাগে ভাগ করেছেন।
- Informational
- Navigational
- Transactional
- Commercial
১. Informational
যেকোনো বিষয়ে জানার জন্য যেই ধরনের সার্চ করা হয় সেটা হলো Informational ইনটেন্টের অন্তর্ভুক্ত।
কিছু কমন শব্দ দ্বারা এই ইনটেন্ট সহজে বুঝা যায়। যেমন, how, what, who, where, why, guide, tutorial, resource, ideas, tips, learn, examples ইত্যাদি।
কয়েকটি কিওয়ার্ড দিয়ে উদাহরন দেই:
- Cox's Bazar
- How to go to Cox's Bazar from Dhaka
- The Length of Cox's Bazar Sea Beach
২. Navigational
নেভিগেশনাল ব্যাপারটা হচ্ছে, ভিজিটর জানে তাকে কোন ওয়েবসাইটে যেতে হবে। সে শুধু সংক্ষেপে কাজটা করতে চায়।
কিওয়ার্ডে ব্র্যান্ডের নাম, প্রোডাক্টের নাম, সার্ভিসের নাম ইত্যাদি থাকলে সেটাকে নেভিগেশনাল ইনটেন্ট হিসেবে ধরতে পারবেন।
যেমন, ধরুন আপনি জানেন আপনি ফেসবুকে ঢুকতে চান। তাই পুরো url টাইপ না করে শুধু Facebook লিখলেই কিন্তু আপনি ফেসবুক পেয়ে যাচ্ছেন।
- Ahrefs Keyword Generator
৩. Transactional
ট্রাঞ্জেকশনাল ইনটেন্ট হলো কোনো কিছু কেনার উদ্যেশ্যে সার্চ করা। অর্থাৎ, আপনি কক্সবাজার ভ্রমণের সময় একজন ট্রাভেল গাইড ভাড়া করতে চান। সাথে একটি গাড়ি ভাড়া
করে রাখতে চান।
অর্থাৎ, আপনি জানেন আপনি কোন প্রোডাক্ট কিনবেন এবং কোন সার্ভিস নিবেন। এখন শুধু একটা প্লাটফর্ম / দোকান চাচ্ছেন।
ট্র্যাঞ্জেকশনাল ইন্টেন্টে থাকলে কয়েকটি শব্দ সার্চাররা খুব বেশি ব্যবহার করে। যেমন, buy, cupon, purchase, order, cheap, price, pricing ইত্যাদি।
এ প্রসঙ্গে কয়েকটি কিওয়ার্ড দেখে নিই চলুন।
- hire a travel guide
- rent a micro bus in cox's bazar
- SEMrush price in bd
৪. Commercial
এটাও অনেকটা ট্রাঞ্জেকশনাল ইন্টেন্টের মতো। অর্থাৎ, আপনি জানেন আপনাকে কি কিনতে হবে। কিন্তু বুঝতে পারছেন না কোন দোকান বা ব্র্যান্ডেরটা কিনবেন।
অর্থাৎ, আপনি ১টি কক্সবাজার ঘুরতে যাওয়ার সময় ১টি স্মার্টফোন কিনে নিয়ে যাবেন। যেন দেখতেও সুন্দর লাগে আর সুন্দর ছবিও তুলতে পারেন। মানে আপনি একটা স্মার্টফোন কিনবেনই কিনবেন। কিন্তু দ্বিধায় আছেন যে, রিয়েলমির ফোন কিনবেন নাকি ওয়ানপ্লাসের।
এর জন্যও কিছু শব্দের দিকে নজর দিতে পারেন। যেমন, best, top, review, comparison ইত্যাদি।
অর্থাৎ, আপনি তুলনা করতে চাচ্ছেন ব্র্যান্ডগুলোর মাঝে। এটাই কমার্শিয়াল ইন্টেন্ট। যেমন,
- best smartphone in bd
- top resort in cox's bazar
- cheap travel guide in cox's bazar
এতটুকু পড়ার পর নিশ্চয় আরেকটি প্রশ্ন আপনার মাথায় এসেছে যে, একটি কিওয়ার্ড দিয়ে কি একটি ইনটেন্টই প্রকাশ পায়? সার্চাররা কি একটি নির্দিষ্ট ইন্টেন্টের জন্যই সার্চ করে?
উত্তর হচ্ছে না। অনেক কিওয়ার্ডের জন্য একাধিক intent থাকে। সেগুলো বুঝার জন্য SERP এ গিয়ে দেখতে হবে সেই কিওয়ার্ডের জন্য গুগল কি কি ধরনের রেজাল্ট দেখাচ্ছে।
তারপর সবগুলো বিশ্লেষণ করে উপযুক্ত কন্টেন্ট ফরম্যাট সিলেক্ট করবেন। আর এসময় ৩টি বিষয় মাথায় রাখতে হবে। কারন, সার্চ ইন্টেন্টকে পুরোপুরি বুঝার জন্য এই তিনটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ।
- কনটেন্ট টাইপ
- কনটেন্ট ফরম্যাট
- কনটেন্ট অ্যাঙ্গেল
১. কনটেন্ট টাইপ
কনটেন্ট টাইপ হচ্ছে আপনি কি ধরনের কনটেন্ট লিখছেন। এটা হতে পারে ব্লগ পোস্ট, প্রোডাক্ট পেজ, ক্যাটাগরি পেজ, ল্যান্ডিং পেজ।
২. কনটেন্ট ফরম্যাট
একটা কনটেন্টের বিভিন্ন ফরম্যাট রয়েছে। যেমন, হাউ টু গাইডস, স্টেপ বাই স্টেপ টিউটোরিয়াল, লিস্ট পোস্ট, রিভিউ, তুলনামূলক আর্টিকেল ইত্যাদি।
৩. কনটেন্ট অ্যাঙ্গেল
এটি হচ্ছে আপনি কোন দৃষ্টিকোন থেকে কনটেন্টটি লিখছেন। ধরুন কক্সবাজার ভ্রমনের নিয়ম নিয়ে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে কনটেন্ট লিখতে পারেন।
যেমন, একজন গাইডের অ্যাঙ্গেল থেকে, পর্যটকের অ্যাঙ্গেল থেকে, তৃতীয় পক্ষ থেকে ইত্যাদি।
কিভাবে আরো ভালো ভাবে Search Intent বুঝা যাবে?
সার্চ ইন্টেন্ট বুঝার জন্য সবচেয়ে ভালো পদ্ধতি হচ্ছে নিজে গুগলে সার্চ করে সেই রেজাল্টগুলো মনোযোগ সহকারে খুঁটিয়ে খুঁটিয়ে দেখা। আরেকটি সহজ পদ্ধতি হচ্ছে "People Also Ask" সেকশনে দেখবেন কোন টাইপের প্রশ্ন করা হয়। যেই টাইপের প্রশ্ন থাকে ভিজিটররা আসলে সেই ধরনের উত্তরই খুঁজে থাকেন।
সেই সাথে টপ রেংকিং পেজগুলোতে একটু নজর দেবার চেষ্টা করবেন। তাহলে ভালো হবে।
যেমন, যদি কিওয়ার্ডটি ইনফরমেশনাল ইন্টেন্টের হয়ে থাকে তাহলে ব্লগ পোস্ট হতে পারে এর জন্য সবচেয়ে ভালো কনটেন্ট। আবার যদি ট্র্যাঞ্জেকশনাল ইন্টেন্টের হয়ে থাকে তাহলে একটি প্রোডাক্ট পেজ তৈরি করতে পারেন।
অনেক বড় লেখা হয়ে গেল। এবার শেষ করতে হবে। শেষ করার আগে আরেকবার যদি পুরো বিষয়টি দেখি তাহলে,
১. গুগল সবচেয়ে রিলেভেন্ট সার্চ রেজাল্ট শো করে।
২. ভিজিটরদের ভিন্ন ভিন্ন উদ্দেশ্য থাকে। যেটাকে Search Intent বলে।
৩. ৪ ধরনের সার্চ ইন্টেন্ট রয়েছে। Informational, Navigational, এবং Transactional, Commercial.
৪. সার্চ ইন্টেন্ট অনুযায়ী হাই কোয়ালিটি কনটেন্ট লেখার জন্য তিনটি বিষয় মাথায় রাখতে হবে। কনটেন্ট টাইপ, কনটেন্ট ফরম্যাট এবং কনটেন্ট অ্যাঙ্গেল।
৫. গুগল SERP এর People Also Ask সেকশন থেকে সহজে সার্চ ইন্টেন্ট বুঝা যায়।
৬. কনটেন্ট লেখার আগে টপ রেংকিং পেজগুলো বিশ্লেষণ করে কনটেন্ট গ্যাপ খুঁজে বের করতে হবে।
৭. কনটেন্ট গ্যাপ পূর্ণ করে সার্চ ইন্টেন্টকে পুরোপুরি অপটিমাইজ করতে হবে। যাতে সার্চ ইন্টেন্টের সাথে সবচেয়ে রিলেভেন্ট হয়ে যায়।
৮. দীর্ঘমেয়াদে রেংক করার জন্য ভিজিটর যা খুঁজতে এসেছে সেটা পূর্ণ করতে হবে।
আশাকরি, Search Intent বিষয়টা অনেকের কাছেই ক্লিয়ার হয়েছে। কোন ভুল হলে সংশোধন করে দিবেন, প্লীজ।

0 Comments
Post a Comment