Summary of Local SEO Series

১ম পর্ব

সুদীর্ঘ অপেক্ষার পর হৃদয় ভাই Local SEO Series টি উপহার দিচ্ছেন। এটি আমাদের জন্য অনেক কাজে আসবে, ইনশাআল্লাহ।

এখন থেকে লোকাল এসইও সিরিজের ক্লাসগুলোর সামারি লিখার চেষ্টা করবো। তার প্রেক্ষিতেই আজ ১ম পর্ব নিয়ে এলাম। চলুন দেখি কি আছে এই ক্লাসে।

কাপড়ের লন্ড্রি থেকে শুরু করে চুল কাটার সেলুন সবার এলাকাতেই আছে। এরা শুধু নিজেদের এলাকাতেই সার্ভিস দেয়। তাই না?

অর্থাৎ, তারা Local Business. এই ধরনের বিজনেসগুলোকে ‍SEO করতে হলে গতানুগতিক নিয়মে হবে না। আলাদা স্ট্র্যাটেজি প্রয়োগ করতে হয়। তাই এটা SEO এর আরেকটি শাখা। তার নাম Local SEO.

Local SEO ‍Strategy

Local SEO হলো একটা বিজনেসকে একটা স্পেসিফিক লোকেশনের জন্য রেংক করা। তবে একটা বিজনেসের স্পেসিফিক লোকেশন একাধিকও হতে পারে।

কোনো লোকেশনে রেংক করতে গেলে এমনি এমনি রেংক করা যাবে না। এর জন্য একটা strategy ফলো করতে হবে। এই স্ট্রেটেজিকে বলা হয় Local SEO Strategy.

Local SEO এর ৩টা পিলার আছে। যথা:

  1. Proximity
  2. Prominence
  3. Relevancy

তাছাড়া লোকাল সার্চ করার সময় ৩টা বিষয় মাথায় রেখে সার্চ করা হয়:

  1. Modifier: best, top etc
  2. Main Term / Keywords
  3. Location

যেমন, Best SEO Mentor in Mymensing

Moz-এর ২০১৮ সালের রিপোর্ট অনুযায়ী ৪৬% সার্চ লোকাল বেইজড করা হয়। সুতরাং বুঝতেই পারছেন লোকাল এসইও এর গুরুত্ব কতটুকু।

লোকাল কিওয়ার্ডগুলো সার্চ করার পর SERP এর দিকে একবার মনযোগ দিয়ে তাকান তো। কোনো পরিবর্তন দেখছেন?

হ্যাঁ, এখানে ওয়েব পেইজ প্রথমে না এসে বিজনেস প্রোফাইলগুলো রেংকে আসে। যেমন, GMB (Google My Business) প্রোফাইল।

অর্থাৎ, GMB অপ্টিমাইজ করা হলো লোকাল এসইও এর অন্যতম অনুষঙ্গ। এর জন্য ভিন্ন ফর্মুলা এপ্লাই করতে হয়। সেগুলোই আমরা পুরো সিরিজ জুড়ে শিখতে থাকবো।

যে গাইডলাইনগুলো দিয়ে Local Business-কে রেংক করানো যাবে

১. Local Business Ranking Guideline

GMB রেংক করার আলাদা গাইডলাইন, রেংকিং ফ্যাক্টর রয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে NAP.

NAP -> Name, Adress, and Phone Number

এছাড়াও Service Options, Business Hours, Google Reviews, Product Image, Direction ইত্যাদিও খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২. Basic Business Data

৩. Business Model Identifications

লোকাল বিজনেসগুলো নিয়ে কাজ করার সময় ক্যাটাগরিগুলো আইডেন্টিফাই করতে হবে। তাহলে বিজনেসকে বুঝতে ও অপ্টিমাইজ করতে সহজ হবে। এবং স্ট্র্যাটেজি ঠিক করাও সহজ হবে।

কতিপয় লোকাল বিজনেস ক্যাটাগরি:

i) Brick and Mortar

যেমন: Retail Shop or Restaurant

এখানে কাস্টমরারা যায়, কেনাকাটা করে, অথবা অন্য কোনো কিছু করে।

ii) SAB (Service Area Business)

যেমন: Plumbers, Cleaners, Roof Cleaners

তারা কাস্টমারদের বাড়িতে গিয়ে সার্ভিস দিয়ে আসে।

iii) Hybrid

এখানে তারা বাড়িতে গিয়েও সার্ভিস দেয়, আবার তাদের দোকানেও সার্ভিস দেয়।

iv) Home Based

যেমন, ডে কেয়ার, চাইল্ড কেয়ার

এরা বাড়ির মতো পরিবেশ দিয়ে সার্ভিস দেয়

v) Collaborate

এটি অনেকটা ডিলারশীপ বা ফ্র্যাঞ্চাইজি এর মতো ব্যবসা।

যেমন, ম্যাকডোনাল্ড, বার্গার কিং

vi) Multi-Department Business

যেমন, হাসপাতাল

vii) …..

যেমন, রিয়েল এস্টেট বিজনেস

Business Goals

প্রতিটি বিজনেসের Goal আলাদা আলাদা হয়। লন্ড্রি মালিক আর সেলুন মালিকের Goal নিশ্চয় এক হবে না। তাই না?

তাই লোকাল এসইও করার সময় এটা অবশ্যই মাথায় রাখতে হবে। তারপর তার Goal গুলো কিভাবে ফুলফিল করা যায় তা ভাবতে হবে। সেই অনুযায়ী পরিকল্পনা নিয়ে আগাতে হবে।

তাই চলুন কিছু লোকাল বিজনেস মালিকদের goal গুলো দেখে আসি। তাহলে ভালো আইডিয়া হবে।

  • Increase foot traffic
  • Increase phone calls
  • Increase transactions
  • Increase form submit
  • Increase website visitors
  • Increase positive reviews

এবার আমরা একটা সেলুনকে উদাহরণ হিসেবে ধরে তার ক্যাটাগরি আর গোলগুলো যাচাই করব।

  • এটি brick and mortar টাইপ বিজনেস
  • এর মালিকের লক্ষ্য হবে foot traffic বাড়ানো

যদি একটি হোম ডেলিভারির সুযোগ সমৃদ্ধ বার্গারের দোকানকে ধরি তাহলে,

  • এটি Hybrid টাইপ বিজনেস
  • এর মালিকের লক্ষ্য হবে foot traffic বাড়ানো, website visitor বাড়ানো, transaction বাড়ানো

এভাবে প্রতিটি বিজনেসকে তার ধরন ও লক্ষ্য অনুযায় আলাদা করে স্ট্র্যাটেজি ঠিক করতে হবে। তাহলেই ভালো রেজাল্ট আসবে।

লোকাল এসইও ডেমো স্ট্র্যাটেজি

এরকম একটি সাইটের জন্য একটা ডেমো স্ট্র্যাটেজি হতে পারে এরকম,

Keyword Select > Content > Content Optimize > Technical SEO > Off-page SEO > Local Citation > SMM …. ইত্যাদি

আশাকরি, লোকাল এসইও এর কনসেপ্টটা সবাই বুঝতে পেরেছি।