সনি আট চ্যানেলে ‘আদালত’ সিরিজ দেখেননি এরকম মানুষ বোধহয় বিরল। আর অনেকেতো কেডি পাঠকের ফ্যান। বিশেষ করে ছোটরা।
তো এখানে এডভোকেট কেডি পাঠক সবসময় তার মক্কেলের পক্ষে (সত্যের পক্ষে) কথা বলেন। কিন্তু সেটা শুধু আদালতেই।
মার্কেটিং এর জগতে ‘ব্র্যান্ড এডভোকেসি’ শব্দটি প্রচুর ব্যবহার করা হয়। এই এডভোকেট সাহেবদের কাজ হচ্ছে Word of Mouth মার্কেটিং করা। এর মাধ্যমে ব্র্যান্ডের সেল বাড়ে, ব্র্যান্ড ভ্যালু বাড়ে, নতুন মানুষরা সেই ব্র্যান্ড সমন্ধে জানতে পারে ইত্যাদি অনেক কাজে আসে।
মজার ব্যাপার হলো আদালতের এডভোকেটদেরকে টাকা দিয়ে নিয়োগ দিলেও ব্র্যান্ড এডভোকেটরা সম্পূর্ণ বিনামূল্যে, স্বেচ্ছায় কাজটি করেন। অনেকসময় তারাও জানেন না যে, তারা কাজটি করছেন। কিভাবে?
ধরুন, আমার কাছে কেউ জিজ্ঞেস করলো কথা বলার জন্য একটা ব্যাকাপ বাটন ফোন কিনতে চাই, কোনটি ভালো হবে? তখন আমি অবশ্যই বলবো itel 2171 সিরিজের ফোন আমি ব্যবহার করেছিলাম। ভালো লেগেছিল। আপনিও ট্রাই করতে পারেন।
দেখুন এখানে আমি কিন্তু itel-এর মার্কেটিং করে দিলাম। এমনকি এই পোস্ট যারা পড়ছেন তারাও হয়তো ভবিষ্যতে বাটন ফোন কেনার সময় itel 2171 সিরিজের কথা মাথায় আসবে। (itel-এর মালিকের সাথে আপনার দেখা হলে বলবেন এই মার্কেটিং করে দেয়ায় আমাকে কফি ট্রিট দেয়ার জন্য!!!😅)
আচ্ছা, যেহেতু ফেসবুকে মার্কেটিং নিয়ে লিখছি, তাই ধরুন কেউ আমাকে মেসেজ করে বললো যে, আপনার পরিচিত কোনো ফেসবুক মার্কেটার আছেন? তখন আমি বলবো যে, Md Fazlay Hossain ভাই কে চিনি। উনার কাছে কিছুদিন ফেসবুক মার্কেটিং শিখেছি। বেশ ভালো ভাবে প্র্যাকটিকেলি শিখিয়েছেন। অর্থাৎ, মার্কেটিং-এর পারস্পেক্টিভে বললে, আমি এখানে উনার পার্সোনাল ব্র্যান্ডের একজন এডভোকেট হিসেবে কাজ করলাম। (এখন সুইস ব্যাংকের একাউন্ট পাঠাব নাকি ভাই?😅)
একইভাবে, পরিচিতদের মধ্যে অনলাইনে নতুন এরকম কেউ যদি বই কেনার ব্যাপারে পরামর্শ চায় তাহলে প্রথমেই বলবো রকমারির কথা। কেন? কারন আমি তাদের কাছ থেকে নিয়মিত বই কিনি। শুধু কি এজন্যই?
অবশ্যই না। কিছুক্ষণ ঠান্ডা মাথায় চিন্তা করলে দেখা যাবে আমরা এমনি এমনি এসব করছি না। বরং কাউকে কোনো বিষয়ে পরামর্শ দেয়ার আগে আমরা নিজে সেটা সমন্ধে জানতে চেষ্টা করি। যদি আমি Satisfy থাকি তাহলেই কেবল অন্যদের রিকমেন্ড করি। তাই না?
এককথায় বললে, আমরা ইনফরমেশান শেয়ার করি না। এক্সপেরিয়েন্স শেয়ার করি।
আচ্ছা, আপনাকে যদি জিজ্ঞেস করি, “কোন ব্র্যান্ডের জুতা কেনা উচিত?”, তখন আপনি কিভাবে উত্তর দিবেন? একটু ভাবুন তো।
আপনি কোন কোন কারনে এটি রিকমেন্ড করছেন সেটিও উল্লেখ করবেন। তাহলেই আমরা প্র্যাকটিক্যালি বুঝতে পারবো একজন মানুষ কখন ব্র্যান্ড এডভোকেট হয়ে উঠে।
0 Comments
Post a Comment