মানুষ হিসেবে আমরা সারপ্রাইজড হতে পছন্দ করি, গিফট পেতে পছন্দ করি, ফ্রি কোনো কিছু পেতে পছন্দ করি। আপনিও করেন। তাই না?

করোনার সময় একটি বই বিক্রির প্রতিষ্ঠান বইয়ের সাথে গিফট হিসেবে “গামছা” দিয়েছিল। হ্যাঁ, ঠিকই শুনেছেন।

আমরা সাধারনত বইয়ের সাথে বুকমার্ক পেয়ে থাকি। তাই যারা এই গিফট পেয়েছিল বেশিরভাগই অবাক হয়। এবং ফেসবুকে শেয়ার করেছিল। এতে ব্যাপারটা বেশ আলোচনায় চলে আসে। সেই বুকশপটি ফ্রিতে অনেক প্রচারণা পেয়ে গিয়েছিল। 

কাস্টমারদের উপহার দিয়ে সেটিকে নিজেদের মার্কেটিং করার কৌশলটি নতুন নয়। জায়ান্ট কোম্পানিরাও এটি অনুসরন করে। এই Apple-এর কথাই ধরুন না।

এপলের প্রোডাক্টগুলোর বক্সের ভেতরে একটা কামড় দেয়া আপেলের স্টিকার গিফট দেয়। তারপর ক্রেতাতো এটা ফেলে দেয় না। দেখতে সুন্দর তাই ল্যাপটপের পেছনে, গাড়ির গ্লাসে ও অন্যান্য জায়গায় লাগিয়ে রাখে। এটা একটা স্ট্যাটাস সিম্বলও বটে।

ব্যাস, ফ্রিতে এপলের প্রচারণা হচ্ছে। নিজেরাই করছি।



এরকম ভাবে চাইলে যেকোনো বিজনেস এটি করতে পারে। আপনি যদি ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে, আপনি হয়তো আপনার ব্র্যান্ডনেম খোদাই করা একটা কলম, চাবির রিং বা যেগুলো মানুষ ফেলে দেয় না এরকম কিছু গিফট দিতে পারেন।

তবে মনে রাখতে হবে সেটি যেন কাজে আসে। 

উপহার কেমন দামের হবে সেটি নির্ভর করবে পণ্যের দামের ওপর। যেই পণ্যে আপনার ২০ টাকা লাভ হয় সেখানে ৫ টাকার একটা গিফট দিতে পারেন। কিছু না পারলেও একটা কলম দিন, পরিবেশ বিষয়ক একটা স্লোগানের স্টিকার দিন ইত্যাদি। 

প্রথমে মনে হতে পারে আমার লাভ তো কমে যাচ্ছে। এটা কিন্তু আপনার লস না। ইনভেস্টমেন্ট। কাস্টমারের মনে একবার জায়গা নিয়ে নিতে পারলে এবং পণ্যের কোয়ালিটি ভালো হলে ধরা যায় এই ইনভেস্টমেন্ট বহুগুনে ফেরত আসবে।